পুতিন পারমাণবিক শক্তির মহড়া পর্যবেক্ষণ করেন

প্রকাশঃ অক্টোবর ২৭, ২০২২ সময়ঃ ১২:৩৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৮ পূর্বাহ্ণ

ক্রেমলিন বলেছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার দূর থেকে তার কৌশলগত পারমাণবিক বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করেছেন। একটি “বিশাল পারমাণবিক হামলার” প্রতিহত করার মহড়া দেয়া হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সামরিক নেতাদের মন্তব্য সহ একটি বিশাল টেলিভিশন স্ক্রিনে পুতিনের মহড়া পর্যবেক্ষণের ভিডিও দেখানো হয়েছে। সম্প্রচারে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, মহড়ার মধ্যে একটি পারমাণবিক সাবমেরিন, দূরপাল্লার বিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের একাধিক অনুশীলনী উৎক্ষেপণ করার মহড়া দেয়া হয়।

মঙ্গলবার হোয়াইট হাউস বলেছে, রাশিয়া নোটিশ দিয়েছে যে তারা বার্ষিক মহড়া করতে যাচ্ছে – যাকে “গ্রম” বা “থান্ডার” বলা হয়। তবে এই মহড়ার বিষয়টি এমন একটি সময় যখন রাশিয়ান কর্মকর্তারা বেশ কয়েকদিন ধরে অভিযোগ করেছেন যে ইউক্রেন রাশিয়ার সাথে তার বিরোধে একটি তথাকথিত “নোংরা বোমা” তৈরি এবং ব্যবহার করার পরিকল্পনা করছে।

নোংরা বোমাগুলি তেজস্ক্রিয় পদার্থের সাথে মিলিত প্রচলিত বিস্ফোরক ব্যবহার করে এবং তেজস্ক্রিয়তা ছড়িয়ে দেওয়ার জন্য আরও ডিজাইন করা হয়েছে। যা ব্যাপক মৃত্যু এবং ধ্বংসের কারণ হতে পারে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার রুদ্ধদ্বার বৈঠকে রাশিয়ার অভিযোগ নিয়ে আলোচনা করেছে।

ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা দৃঢ়ভাবে এ অভিযোগ অস্বীকার করেছে। পশ্চিমারা সন্দেহ করছে যে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ আরে তীব্র করার কোনো অজুহাত হিসাবে এ অভিযোগ করা করছে। বুধবার ব্রাসেলসে জোটের সদর দফতর থেকে বক্তৃতাকালে, ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ অভিযোগগুলিকে “অযৌক্তিক” এবং “নিষ্পাপভাবে মিথ্যা” বলে অভিহিত করেছেন এবং রাশিয়াকে সতর্ক করেছেন যে যুদ্ধকে আরও বাড়ানোর জন্য মিথ্যা অজুহাত ব্যবহার করবেন না।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার একই ধরনের সতর্কতা জারি করেছেন। একজন প্রতিবেদকের কাছে বাইডেন বলেন, রাশিয়া একটি “ভুয়া অভিযোগ” সামরিক অপারেশন বাড়াতে “নোংরা বোমা” অভিযোগ ব্যবহার করছে। তারা নিজস্ব একটি নোংরা বোমা স্থাপন করছে। রাশিয়া যদি কৌশলগত পারমাণবিক অস্ত্রের ব্যবহার করে তাহালে একটি অবিশ্বাস্যভাবে গুরুতর ভুল করবে।”

অন্যদিকে ইরান রাশিয়াকে সরবরাহের বিষয়টি অস্বীকার করেছে এবং রাশিয়া তাদের ইউক্রেনে ব্যবহার করার কথা অস্বীকার করেছে। এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এজেন্স ফ্রান্স-প্রেস থেকে এসেছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G